মেনু নির্বাচন করুন

সাম্প্রতিক কর্মকান্ড

 

 

সাম্প্রতিক কর্মকান্ড

ক্রম


মন্তব্য

1

“জনশুমারি ও গৃহগণনা ২০২১”: জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের আওতায় প্রথম ডিজিটাল জন শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম  ১৫ জুন ২০২২- হতে ২১ জুন- ২০২২ পর্যন্ত  সম্পন্ন হয়েছে।


2

“খানার আয় ব্যয় (HIES) জরিপ ২০২২”: দেশের দারিদ্র পরিস্থিতির সার্বিক চিত্র, মাথাপিছু খাদ্যের চাহিদা তথা দেশের খাদ্য  দ্রব্যের সার্বিক চাহিদা; মুদ্রাস্ফীতি তথা ভোক্তা মূল্য  সূচক (CIP) প্রনয়নের জন্য weight নির্বাচন, ব্যয় পদ্ধতিতে GDP প্রাক্কলন ইত্যাদি বহুবিধ ক্ষেত্রে ব্যবহ্নত হয় এমন উপাত্ত প্রদানকারী জরিপ HIES এর তথ্য সংগ্রহ কার্যক্রম ০১ জানুয়ারি ২০২২ হতে শুরু হয়েছে যা আগামী ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত  মাঠে চলমান থাকবে।


3

“শ্রমশক্তি জরিপ 2022”: কর্মে নিয়োজিত জনবলের সংখ্যা, বেকারত্বের হার প্রাক্কলনসহ জরিপটির মাধ্যমে শ্রমশক্তি, টেকসই উন্নয়ন অভীষ্ট, ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা এবং শ্রমশক্তি সম্পর্কিত তুলানামূলক চিত্র পাওয়া যাবে। এ জরিপ থেকে প্রাপ্ত ফলাফল জাতীয় পরিকল্পনা প্রণয়ন এবং জাতীয় শ্রমশক্তির সুষ্ঠু ব্যবহার, কর্মসংস্থান ও বেকারত্ব নিরসনে বাস্তবসম্মত কর্মসূচী প্রণয়নে সহায়ক হবে। শ্রমশক্তি জরিপ এর তথ্য সংগ্রহ কার্যক্রম ০১ জানুয়ারি ২০২২ হতে শুরু হয়েছে যা আগামী ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত মাঠে চলমান থাকবে।


4

“জাতীয় শিশু শ্রম জরিপ ২০২২”: শিশুশ্রমে নিয়োজিত শিশুদের সংখ্যা, শিক্ষা, শারীরিক ও মানসিক ক্ষতি ও কর্মক্ষেত্রে ঝুঁকির উপর গুরুত্বপূর্ণ নির্দেশকসমূহ বের করার পাশাপাশি শিশুদের অধিকার ও ভবিষ্যতে উন্নতির জন্য জরিপটি জাতীয় পর্যায়ে বাস্তবসম্মত কর্মসূচী প্রণয়নে সহায়ক হবে। জরিপটির তথ্য সংগ্রহ কার্যক্রম ০৫ ফেব্রুয়ারি ২০২২ হতে শুরু হয়েছে যা আগামী ০৫ মে ২০২২ পর্যন্ত  মাঠে চলমান থাকবে।


5

 “পথ শিশু জরিপ ২০২২”: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কর্তৃক বাস্তবায়নাধীন পথ শিশু জরিপ -২০২২ এর মূল জরিপের তথ্য  সংগ্রহ কার্যক্রম ০৪-১৭ এপ্রিল ২০২২ মাঠে চলমান থাকবে। তথ্য সংগ্রহকারী হিসেবে যৌথভাবে প্রতি টিমে এক জন বিবিএস ও এক জন সমাজ সেবা অধিদপ্তরের কর্মী রয়েছে। 


6

“ব্যবসা সম্ভাবনাময় প্রসিদ্ধ, লুপ্তপ্রায় হস্ত ও কারুশিল্পজাত পণ্য জরিপ -২০২২”: দেশের সকল জেলায় ব্যবসা সম্ভাবনাময় প্রসিদ্ধ, লুপ্তপ্রায় হস্ত ও কারুশিল্পজাত পণ্য উৎপাদনের সাথে জড়িত খানা ও প্রতিষ্ঠানের তালিকা প্রণয়নের কার্যক্রম ২৭ মার্চ ২০২২ শুরু হয়েছে যা আগামী ০৫ এপ্রিল ২০২২ পর্যন্ত মাঠে চলমান থাকবে।


7

“User Satisfaction Survey (USS) 2022:  ইউজার স্যাটিসফেকশন সার্ভের তথ্য সংগ্রহ কার্যক্রম ২৭ মার্চ ২০২২ শুরু হয়েছে যা আগামী ০৫ এপ্রিল ২০২২ পর্যন্ত মাঠে চলমান থাকবে। জরিপটি পরিচালনার মাধ্যমে বিবিএস কর্তৃক পরিচালিত বিভিন্ন শুমারি/জরিপের প্রতিবেদন এবং প্রদত্ত পরিসংখ্যানিক সেবা সম্পর্কিত অংশীজনের মতামত গ্রহণ ও সন্তুষ্টির মাত্রা নিরূপণ করা হবে।


8

তাঁত শুমারী ২০১৮ পরিচালনা করা


9

কৃষি ও পল্লী পরিসংখ্যান জরিপ-২০১৮ পরিচালনা করা


10

২০১৭ সালের কৃষি পরিসংখ্যান বর্ষপ্রন্থ প্রকাশিত হয়েছে


11

লেবার ফোর্স সার্ভে, ২০১৬-১৭ এর চূড়ান্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে


12

ন্যাশনাল একাউন্টস স্ট্যাটিসটিক্স ২০১৭-১৮ এর রিপোর্ট প্রকাশিত হয়েছে


13

খানার আয়-ব্যয় জরিপ (HIES)-2016 সম্পন্নকরণ এবং রিপোর্ট প্রকাশ করা


14

ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেইজ (NHD) কার্যক্রম-এর আওতায় দেশের সকল খানা হতে সাক্ষাৎকারের মাধ্যমে খানা ও খানা সদস্যগণের আর্থ-সামাজিক ও জনতাত্ত্বিক তথ্য সংগ্রহ করে খানাভিত্তিক একটি তথ্যভান্ডার গড়ে তোলা


15

অর্থনৈতিক শুমারি-২০১৩ এর আওতায় Business Register প্রণয়ন করা


16

ত্রৈমাসিক শ্রমশক্তি জরিপ এর আওতায় প্রথমবারের মত ত্রৈমাসিক ভিত্তিতে রিপোর্ট প্রকাশ করা


17

কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান শুমারির প্রতিবেদন প্রকাশ করা


18

এমএসভিএসবি (MSVSB)- ২০১৬ এর প্রতিবেদন প্রকাশ


19

Child and Mother Nutrition Survey 2017এর মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহ


20

বাংলাদেশে অবস্থানরত অনিবন্ধিত মিয়ানমার নাগরিক শুমারি ২০১৫ প্রকল্পের আওতায় সংশ্লিষ্টদের ডাটাবেজ তৈরি করা


21

SDGS এবং ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে বিভিন্ন শুমারি ও জরিপ পরিচালনার জন্য কার্যক্রম গ্রহণ করা।